রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এথেন্সের আকাশে হঠাৎ কমলা মেঘ

আন্তর্জাতিক ডেস্ক   |   বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   40 বার পঠিত   |   পড়ুন মিনিটে

এথেন্সের আকাশে হঠাৎ কমলা মেঘ

গ্রিসের রাজধানী এথেন্সের পুরো আকাশে কমলা রঙের মেঘ জমেছে। কেন এমন হলো, তা নিয়ে চলছে জল্পনা। ধারণা করা হচ্ছে, সাহারা মরুভূমি থেকে ধুলার মেঘ উড়ে আসায় এথেন্সে কমলা রঙের কুয়াশা পড়ছে। আর এতেই শহরের চারদিক কমলা রঙে ছেয়ে গেছে। দ্য গার্ডিয়ান

মঙ্গলবার গ্রিসজুড়েই এমনটি দেখা গেছে। তবে গ্রিসে এই প্রথমবারের মতো এমনটি হয়েছে, তা নয়। এর আগে ২০১৮ সালেও এমনটি হয়েছিল। এ ছাড়া গত মার্চের শেষের দিকে ও চলতি এপ্রিলের শুরুতে গ্রিসের আকাশ একই রকম কমলা রঙে ছেয়ে গিয়েছিল, যা সুইজারল্যান্ড এবং দক্ষিণ ফ্রান্সের এলাকাগুলোতেও ছড়িয়ে পড়েছিল।

ধূলিঝড়ের কারণে দেশটির অনেক এলাকায় বায়ুর মান খারাপ হয়েছে। গতকাল সকালে ধুলার কারণে এথেন্সের অন্যতম পর্যটন এলাকার ঐতিহাসিক স্থাপনা অ্যাক্রোপলিস দেখা যাচ্ছিল না। এই মেঘ এথেন্সের উত্তরে থেসালোনিকি শহর পর্যন্ত ছড়িয়ে পড়েছে। এতে দূরের বস্তু দেখতে সমস্যা হচ্ছে।

বাড়ছে শ্বাস-প্রশ্বাস নেওয়ার ঝুঁকিও। এজন্য সতর্কতা জারি করেছে গ্রিস কর্তৃপক্ষ। ধুলার মেঘ পরিষ্কার না হওয়া পর্যন্ত যাদের শ্বাসযন্ত্রের সমস্যা আছে, তাদের বাইরে সময় কাটানো ও বাইরে শারীরিক ব্যায়াম এড়াতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিরোধমূলক মাস্ক পরতে বলা হয়েছে।

প্রতিবছর সাহারা মরুভূমি থেকে ৬ থেকে ২০ কোটি টন খনিজ ধূলিকণা নির্গত হয়। বেশির ভাগ ধূলিকণা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। কিছু ছোট কণা বহুদূর, কখনও কখনও ইউরোপ পর্যন্ত ছড়িয়ে পড়ে।

Facebook Comments Box

Posted ১২:৩৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com